দেখে নিন চোখের অ্যালার্জি দূর করার ঘরোয়া কিছু উপায়

0

শরীরের সবচেয়ে সংবেদনশীল অংশের নাম চোখ। অন্যান্য অ্যালার্জির মতো অ্যালার্জি হতে পারে চোখেও। চোখের অ্যালার্জিতে মানুষ তখনই আক্রান্ত হয়, যখন তার শরীরের ইমিউন সিস্টেমে কোন ধরনের সমস্যা দেখা দেয়। গরমে ধুলোবালির কারণে অ্যালার্জির আক্রমণ হতে পারে চোখে। তাই  চোখের অ্যালার্জির ব্যাপারে খুব সতর্ক থাকতে হবে। চোখে অ্যালার্জি হলে ঘরোয়াভাবে যে চিকিৎসা দেয়া যেতে পারে-

লক্ষণ:
১. চোখ লাল হয়ে যাওয়া।
২. চোখে চুলকানি হওয়া আর অনবরত পানি পড়া।
৩. চোখ খচখচ করা মানে চোখের ভেতর কিছু ময়লা পড়েছে এমন বোধ হওয়া।
৪. চোখ ফুলে যাওয়া

প্রতিরোধের উপায়:

১. চোখের অ্যালার্জির প্রিভেনটিভ হিসেবে গোলাপ জলের জুড়ি নেই। ২/৩ ফোঁটা গোলাপ জল অ্যালার্জি আক্রান্ত চোখে দিয়ে কিছুক্ষণের জন্য চোখ বন্ধ করে রাখতে হবে যেন জলটা চোখে প্রবেশ করে আর ইনফেকশন সারিয়ে তোলে।
২. ৩ চা চামচ লবণ এক গ্লাস পানিতে দিয়ে ২০ মিনিট ফুটাতে হবে। তারপর ঠান্ডা হলে এক টুকরা পরিষ্কার তুলা দিয়ে আক্রান্ত চোখের কোণা মুছতে হবে। যেন চোখে থাকা ময়লা বের হয়ে আসে এবং চুলকানি আর অস্বস্তি থেকে আপনাকে থেকে মুক্তি দেয়।
৩. চোখের অ্যালার্জি থেকে মুক্তি পাওয়ার জন্য পানির অবদানের কথা তো বলার অপেক্ষা রাখে না। চোখে চুলকানি হলে বা লাল হয়ে গেলে বারবার ঠান্ডা পানি দিন।
৪. কিছু আমলকির গুঁড়োর সঙ্গে মধু মিশিয়ে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে খাবেন। এতে আপনার ইমিউন সিস্টেমের উন্নতি সাধন হবে আর অ্যালার্জি থাকবে আপনার কাছ থেকে দূর।

Share.

About Author

Leave A Reply

Powered by themekiller.com