দেখুন সাদা থালা-বাসনের হলদেটে ভাব দূর করার সহজ পদ্ধতি

0

অনেকেই বাড়িতে ব্যবহার করে থাকেন সাদা রঙের বাসনকোসন। কিন্তু এর সমস্যা হলো সাদা রঙের বাসনে ময়লা পড়লে তা সহজেই বোঝা যায়। দীর্ঘদিন ব্যবহার করলে যেকোনো জিনিসেরই রঙ ম্লান হয়ে যায়। এমনকি সাদা রঙও। আপনার সাধের সাদা রঙের ডিনার সেটটি ব্যবহার করতে করতে হলদেটে হয়ে যেতেই পারে। তরকারি, তেল-মশলা ইত্যাদির ছাপ বাসনে পড়ে যেতে পারে। জেনে নিন আপনার শখের সাদা ডিনার সেটের হলদেটে দাগ তুলে ফেলার অত্যন্ত কার্যকর ৪টি উপায়।

টুথ পাউডার

দাঁত মাজার জন্য কী ব্যবহার করেন, পেস্ট না কি পাউডার? ঘরে দাঁত মাজার টুথ পাউডার থাকলে কথাই নেই! আর যদি না থাকে তাহলে কিনে আনুন। কারণ এই জিনিসটি আপনার সাদা বাসনের দাগ তুলতে কাজে দেবে। কী, বিশ্বাস হচ্ছে না? ভেজা বাসনে দাঁত মাজার পাউডার মাখিয়ে খানিকক্ষণ রেখে দিন। এবার ভালো করে মেজে ধুয়ে ফেলুন। দেখবেন, বাসনের সেই আগের সাদা রূপ!

ফ্রুট সল্ট

বদহজমের জন্য অনেকেই ফ্রুট সল্ট খেয়ে থাকেন। আপনার এই হজমিও কাজে আসতে পারে বাসনের হলদে ছোপ দূর করার কাজে। ভেজা বাসনে ফ্রুট সল্ট ছিটিয়ে দিন। ২ মিনিট পর লেবু ঘষে নিন। তারপর ভালো করে ধুয়ে ফেলুন। ব্যস, দাগ দূর!


বেকিং পাউডার

বেকিং পাউডার বা বেকিং সোডা তো ঘরে থাকেই। এটাকেই কাজে লাগিয়ে ফেলুন না দাগ তুলতে! বেকিং পাউডারে পানি মিশিয়ে পেস্ট করে নিন। এতে কয়েক ফোঁটা গ্লিসারিন মেশান। এবার এই মিশ্রণ বাসনের দাগে লাগান। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

লেবুর খোসা

লেবুর খোসা ভিনেগারে ভিজিয়ে রাখুন। খোসা শুকিয়ে গুঁড়ো করে বাসন মাজার পাউডারের সাথে মেশান। ভেজা বাসনে এই গুঁড়ো মিনিট দশেক মাখিয়ে রাখুন। এরপর আবার বাসন মাজার সাবান বা পাউডার দিয়ে ঘষে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

নোটঃ খবরটি ভাল লাগলে শেয়ার করুন এবং আমাদের ফেসবুক গ্রুপ আমার সকাল.কম ও পেইজ আমার সকাল এ লাইক দিয়ে এক্টিভ থাকুন। আপনার মন্তব্য লিখুন

SHARE.করুন

Share.

About Author

Leave A Reply

Powered by themekiller.com